শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সবার হৃদয়কে আমার গান দিয়ে আনন্দে ভরে দিতে চাই: রিঙ্কু

SONALISOMOY.COM
জানুয়ারি ২৬, ২০১৭
news-image

 

নিজস্ব প্রতিবেদক:

‘বেদ বিধির পর শাস্ত্র কানা, আর এক কানা মন আমার, এসব দেখি কানার হাট-বাজার, কেন পিরিতি বাড়াইলারে বন্ধু ছেড়ে যাইবা যদি।
আমাদের ভৌগলিকতা এবং ঐতিহ্যবহ সংস্কৃতির এক অনন্য উপাদান হচ্ছে সংগীত। সংগীত যে কতো বৈচিত্র ও বহুমাতৃক হতে পারে তার বাস্তব নিদর্শন এই বাংলাদেশ। কেননা জারি, সারি, মুর্শিদি, বাটিয়ালি, বাউলগীতিসহ রকমারী সংগীতাবহে বহমান বাঙালির নিত্য জীবন। আধুনিকতার যুগে প্রায় বিলীন হতে চলেছে আমাদের নিজস্ব সংগীত।
বতর্মান প্রযুক্তির এই যুগে রকঝক সংগীত হরদমে আমাদের প্রাণের গানগুলিকে ডুবিয়ে দিচ্ছে। আর এই সস্তা কথার গানগুলি হচ্ছে প্রাশ্চাত্যের সংস্কৃতির অনুকরণ। যা আমাদের সমাজ ও মানুষের উপর নানান ভাবে প্রভাব ফেলছে। আর বাউল গান হল সেই গান যা আমাদের প্রকৃতি থেকে পাওয়া, যা আমাদের শেখায় শেকড়ের প্রতি মমত্ব, মানবিকতা, ভ্রাতৃত্ববোধ ইত্যাদি। আর এই গান নিয়ে বাংলার বহু প্রাণপুরুষ আজ কীর্তিমান হয়ে আছেন।
বতর্মানে আমাদের সেই প্রাণের গান বাউল সংগীতকে মনে প্রাণে ধারণ করে এগিয়ে চলেছেন এক সম্ভাবণাময় তরুণ। যিনি ইতিমধ্যে সাড়া জাগিয়েছেন বাংলার মানুষের প্রাণে প্রাণে। ফুটে উঠেছেন বাউল সংগীত জগতের এক দ্বীপ্তময় তারা হয়ে। তিনি আমাদের সবার পরিচিত রিঙ্কু। তার সমসাময়িক ব্যস্ততা ও প্রাসঙ্গিক বিষয়ে নিউজ জি’র সঙ্গে কথা বলেছেন তিনি। যার চুম্বক অংশ তুলে ধরা হলো-

গানের জগতে আপনার শুরুর দিকটা নিয়ে বলুন।
আমি গানের জগতে প্রবেশ করি পারিবারিক ভাবেই। আমার বাবা গান করতেন, তিনি আমার জন্মদিনে আমাকে হারমনিয়াম উপহার দেন। আমার ছোট মামা রফিকুল আলম আমার গানের প্রতি খুবই খেয়াল রাখতেন। ওস্তাদ বলতে তাকেই মনে করি। তিনিও একজন বড় গায়ক। আর আমি খুব ছোট থেকেই গান করি। আমার মা বলতেন আমি মুখের বুলি ফোঁটার পর থেকেই গান করি এই রকম আরকি। তাই গান আমার জীবন শুরুর সঙ্গী।

ক্লোজআপ ওয়ানের মধ্য দিয়ে আপনার পরিচিতি, সংগীতের বিকাশে এ ধরণের আয়োজনের গুরুত্ব কতোখানি বলে মনে করেন?
অবশ্যই আমি ক্লোজআপ ওয়ান এর নিকট কৃতজ্ঞ। কারণ এই অনুষ্ঠানের জন্যই আমি সবার মাঝে সল্প সময়ে আসতে পেরেছি। আর এখানে আসার আগেও আমার একটা শিল্পী জগৎ ছিল। আমি বিভিন্ন অনুষ্ঠানে গান পরিবেশন করতাম। যেমন জাতীয় শিশু-কিশোর প্রতিযোগিতা, কচিকাচার আসর, শিশু একাডেমি, রেডিও ইত্যাদি।

ক্লোজআপ ছাড়া অন্য কোন অডিশনে অংশ নিয়েছেন কী ?
হ্যাঁ আমি ক্লোজআপ এর সাথে সাথে সেরাদের সেরা তারকা প্রতিযোগিতায় অংশ গ্রহণ করি এবং সেখানে আমিই সেরা হই।

সংগীত নিয়ে আপনার ভবিষ্যৎ প্রত্যাশা কী ?
আমি চাই বাউল হিসাবে আমাকে যেন প্রত্যেকেই চিনে জানে। আমার যোগ্যতাই আমাকে নিয়ে যাবে। হ্যাঁ আমি অস্কার পাবার স্বপ্ন দেখি।

নিজের গানগুলোর মধ্য আপনার প্রিয় কোনটি ?
নিজের সব গানই আমার ভালো লাগে। তারপরও দর্শকদের আর আমার ভালোলাগা মিলিয়ে ভালোলাগার গান যেমন “নারী হয় লজ্বাতে লাল”, “ভুল বুঝে চলে যাও”।

নতুন অ্যালবামের কাজ কতদূর?
আমি এখন ভবাপাগলার গান নিয়ে একটা অ্যালবাম করছি। আর কিছু দিন আগে সব গানের রেকোডিং শেষ হয়েছে। আশা করছি আগামী পহেলা বৈশাখে অ্যালবামটি বাজারে আসবে।

বতর্মান টেকনোলজির যুগের গান নিয়ে আপনার মন্তব্য কী?
আমি মনে করি বতর্মান টেকনোলজি আমাদের গান এর জন্য খুবই সহায়ক। তবে অন্যান্য শিল্পীদের প্রতি বলবো যে আপনারা গানকে গানের মত থাকতে দিন। গানকে সফটওয়্যার নির্ভর করবেন না। আপনি গান গেয়েই শিল্পী হোন।

আপনার ভক্তদের উদ্দেশ্যে কিছু বলতে চান কী?
আমি আমার সকল ভক্তবৃন্দদের বলতে চাই আপনারা আমার জন্য দোয়া করবেন। আমি যেন আপনাদের হৃদয়কে আমার গান দিয়ে আনন্দে ভরে দিতে পারি। সবাই আমার জন্য দোয়া করবেন। যেন আরো ভালো ভালো গান উপহার দিতে পারি।