শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

বাগমারায় শিক্ষার মানোন্নয়নে আলোচনাসভা অনুষ্ঠিত
সোনার বাংলা গড়তে মুক্তিযুদ্ধের চেতনা লালন করতে হবেঃ এনামুল হক এমপি

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ২২, ২০১৭
news-image

বাগমারা প্রতিনিধি:
বর্তমান সরকারের সময়ে শিক্ষাক্ষেত্রে উন্নয়নের কথা উল্লেখ করে রাজশাহী-৪ (বাগমারা ) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বলেছেন, শিক্ষার উন্নয়নের জন্য যা করার প্রয়োজন বর্তমান সরকার তার সবকিছুই করেছে। ভালো শিক্ষা ব্যবস্থার জন্য ভবন, উপকরণ, বিদুৎ, যাতায়াতসহ সবকিছু নিশ্চিত করা হয়েছে। তিনি বলেছেন, সোনার বাংলা গড়তে শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনা লালন করতে হবে। তবেই বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়া সম্ভব হবে।

তিনি গত সোমবার মচমইল ডিগ্রি কলেজে “শিক্ষার গুনগত মান বৃদ্ধি ও আমাদের করণীয়” শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেছেন। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, শুধু নিজের জন্য নয়, দেশের জন্য কাজ করতে হবে। যার মাধ্যমে দেশ ও জাতির মঙ্গল হবে তিনিই প্রকৃত মানুষ।

শিক্ষকদের উদ্দেশ্যে প্রধান অতিথি বলেন, শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। জীবনে সফল হতে গেলে পরিশ্রম করতে হবে পরিশ্রম ছাড়া সফলতা সম্ভব নয়। তিনি শিক্ষার্থীদের সামাজিক, সাংস্কৃতিক মূল্যবোধে উজ্জীবিত করার আহ্বান জানান। মাদকের বিরুদ্ধে প্রধান অতিথি বলেন, যারা মাদক দ্রব্য সেবন করে তারা নিজের জীবন নিজেরাই ধবংস করে। তাই পুঙ্গ জনগণ দিয়ে দেশের জন্য কোনো কাজ হবে না। মাদকাসক্তরা সন্ত্রাসীদের চেয়ে ভয়ংকর।তিনি মাদকের বিরুদ্ধে শিক্ষার্থীসহ স্থানীয়দের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন।
এনামুল হক, আরও বলেন শিক্ষকেরাই প্রকৃত বিচারক তাই শিক্ষার্থীদেরকে সঠিক ভাবে শিক্ষা প্রদান করতে হবে যাতে তারা দেশ ও দশের মঙ্গলে কাজ করতে পারে।
এমপি তাঁর বক্তব্যে আরও বলেন, বাংলাদেশ এমন একটি দেশ যেখানে যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করা হয়েছে। এ দেশে ভাষা দিবস, স্বাধীনতা দিবস, বিজয় দিবস সহ অনেক দিবস আছে। যা অন্য দেশে নেই।
তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে। আস্তে আস্তে দেশ মধ্যম আয়ের দেশে পরিনত হচ্ছে। বাংলাদেশে এমন কিছু জিনিস আছে যা নিয়ে আমরা গর্ব করতে পারি।
মচমইল ডিগ্রী কলেজ আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মচমইল উচ্চবিদ্যালয়ের অবসর প্রাপ্ত প্রধান শিক্ষক আহসান হাবিব। মচমইল কলেজের বাংলা বিভাগের শিক্ষক মালেক মেহমুদের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাজশাহী জেলা আ’লীগের সহ-সভাপতি অনিল কুমার সরকার। স্বাগত বক্তব্য রাখেন মচমইল ডিগ্রী কলেজের অধ্যক্ষ কুমার প্রতীক দাশ রানা।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন উপজেলা আ’লীগের সিনিয়র সহ-সভাপতি মতিউর রহমান টুকু, ভবানীগঞ্জ কলেজের অধ্যক্ষ হাতেম আলী, সৈয়দপুুর মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আহসানুল করিম মামুন, মোহনগঞ্জ ডিগ্রী কলেজের অধ্যক্ষ আঃ লতিফ তরফদার, নরদাশ ডিগ্রী কলেজের অধ্যক্ষ গোলাম সারোয়ার আবুল।
অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক আঃ রাজ্জাক, জেলা পরিষদের সদস্য মাহমুদুর রহমান রেজা, ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আঃ মালেক মন্ডল, উপজেলা আ’লীগের সহ-দপ্তর সম্পাদক নূরুল ইসলাম, মহিলা লীগের সভানেত্রী মরিয়ম বেগম, যুবমহিলা লীগের সভাপতি শাহীনুর খাতুন, বাসুপাড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মাস্টার লুৎফর রহমান, শুভডাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান আঃ হাকিম প্রাং, সাধারণ সস্পাদক এস.এম.মাহাবুবুর রহমান, রাজশাহী জেলা ছাত্রলীগের সহ-সভাপতি উজ্জ্বল হোসেন, যোগাযোগ বিষয়ক সম্পাদক আবু সাইদ, ভবানীগঞ্জ বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সভাপতি নাদিরুজ্জামান মিলন,শাকিল উদ্দীন প্রমুখ।
সাংসদ চলতি অর্থবছরে মচমইল ডিগ্রী কলেজে একটি একাডেমিক ভবন নির্মান করার ঘোষণা দেন।