শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

নারীশিক্ষায় অবদানের জন্যে ইউনেস্কো কর্তৃক সম্মাননায় ভূষিত হলেন প্রধানমন্ত্রী

SONALISOMOY.COM
মার্চ ১, ২০১৮
news-image

নিজস্ব প্রতিবেদক

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যিনি বাংলাদেশ আধুনিকায়নের রোল মডেল হিসেবে পরিচিত। তিনি তার ক্ষমতার শুরু থেকেই পরিকল্পিত কাজের বাস্তবায়নের জন্য সম্মাননা পেয়ে গেছেন। ক্ষমতার শুরু থেকেই নারী শিক্ষার জন্য নানামুখী পদক্ষেপ তাঁকে আজ নিয়ে গেছে অনন্য উচ্চতায়।

শুধু বাংলাদেশে নয় সারাবিশ্বের কাছে আজ তিনি রোল মডেল। অতীতে বিএনপি জামায়াতের ক্ষমতাকালে নারী শিক্ষায় বাংলাদেশ পিছিয়ে ছিল। অতীতে যেমন নারীরা শিক্ষা ক্ষেত্রে পিছিয়ে ছিল ঠিক তেমনি নারী শিক্ষার হার ছিল ৪৫ শতাংশেরও নিচে।

কিন্তু আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসাতে আমরা আজ দেশে নারী শিক্ষার বিপ্লব দেখতে পাচ্ছি। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা থেকে শুরু করে জুনিয়র স্কুল, মাধ্যমিক স্কুল, উচ্চ মাধ্যমিকসহ সব প্রতিযোগিতামূলক পরীক্ষায় শিক্ষার্থীদের আত্মবিশ্বাস বেড়েছে। এখন পাশের হার ৯২ শতাংশ।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রামের গরিব নারীদের উপবৃত্তির টাকা তোলার জন্য ২০ লক্ষ মোবাইল সেট কিনে দিয়েছেন। ফলে এখন আর কাউকে ফলাফল বা টাকা তোলার জন্য অন্যত্র যেতে হয় না।

প্রধানমন্ত্রীর এসকল পদক্ষেপের ফলাফল স্বরূপ এখন সব পেশায়ই মেয়েদের সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভা নারী ও কন্যাশিশুদের শিক্ষা প্রসারের স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন স্মারক ‘শান্তি বৃক্ষ’। প্রধানমন্ত্রী এটি বাংলাদেশ ও বিশ্বের সব কন্যাশিশু ও নারীর প্রতি উৎসর্গ করেন।