মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

দেশীয় স্মার্টফোন বাজারে শীর্ষস্থানে উঠে এলো স্যামসাং

SONALISOMOY.COM
মার্চ ২১, ২০১৮
news-image

সোনালী সময় প্রতিবেদক: দেশীয় বাজারে সর্বাধিক বিক্রিত স্মার্টফোন হিসেবে শীর্ষে রয়েছে স্যামসাং । গত সোমবার মোবাইল হ্যান্ডসেট আমদানিকারকদের সংগঠন বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএমপিআইএ) বার্ষিক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। প্রতিবেদন থেকে আরও জানা যায়, ২০১৭ সালে দেশে ৯ হাজার কোটি টাকার ৩ কোটি ৪৪ লাখ মোবাইল হ্যান্ডসেট আমদানি করা হয়, তাতে আর্থিক মূল্যের হিসাবে স্মার্টফোন বিক্রিতে শীর্ষে ছিলো দক্ষিণ কোরিয়ার ব্র্যান্ড স্যামসাং । এছাড়াও জানা যায় ২০১৭ সালে স্মার্টফোন বিক্রির প্রতিযোগিতায় সর্বশেষ অবস্থানে ছিলো চীনা ব্র্যান্ড শাওমি এবং বাজারে নতুন ভাবে ফিরে আসা স্মার্টফোন নকিয়া।

বিএমপিআইএ’র বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, ২০১৬ সালের চেয়ে ২০১৭ সালে ৩০ লাখেরও বেশী মোবাইল ফোন আমদানি করা হয় যেখানে ২০টি ব্র্যান্ড তাদের নতুন সব হ্যান্ডসেট নিয়ে উপস্থিত হয়েছিলো। এ সময়ে ফিচার ও স্মার্টফোন মিলিয়ে সিম্ফনির স্থান উপরে থাকলেও, স্মার্টফোন বিক্রিতে বাজারমূল্যে সর্বোচ্চ মার্কেট শেয়ার নিয়ে এগিয়ে ছিলো স্যামসাং । জানা যায়, ২০১৭ সালে টাকার অংকে স্মার্টফোন বিক্রিতে স্যামসাং – এর শেয়ার ছিলো ২৬ শতাংশ, সিম্ফনি ২১ শতাংশ, হুয়াওয়ে ১৩ শতাংশ, অপো ১০ শতাংশ, ওয়ালটন ৬ শতাংশ, লাভা ৫ শতাংশ, শাওমি ৪ শতাংশ, আইটেল ও নকিয়া ৩ শতাংশ, এবং অন্যান্য ৯ শতাংশ।

এছাড়াও এ বছর বাংলাদেশে ফোরজি চালু হয়েছে। ফলে ২০১৮ সালে বাংলাদেশে স্মার্টফোনের বিক্রি আগের তুলনায় উল্লেখযোগ্য সংখ্যায় বাড়বে বলে আশা করা হচ্ছে।