শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

রাজশাহীতে ভিটামিন ‘এ’ ক্যাপসূল খাওয়ানো হবে সাড়ে তিন লাখ শিশুকে

SONALISOMOY.COM
ডিসেম্বর ৯, ২০১৬
news-image

রাজশাহী প্রতিনিধি: আগামী ১০ ডিসেম্বর জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২য় রাউন্ড অনুষ্ঠিত হবে। ২য় রাউন্ডে ভিটামিন এ প্লাস ক্যাপসূল খাওয়ানো হবে ৩ লাখ ৫৩ হাজার ২১১ জন শিশুকে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে নগর ভবন সম্মেলন কক্ষে এবং রাজশাহী সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে এ কর্মসূচি বাস্তবায়নে ওরিয়েন্টেশন ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে।

ঐ দিন জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন কার্যক্রমের আওতায় ৬-১১ মাস বয়সী সকল শিশুকে একটি নীল রঙের ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

রাজশাহী সিটি কর্পোরেশনের উদৌগে এবারে ভিটামিন এ প্লাস ক্যাপসূল খাওয়ানো হবে মোট ৬০ হাজার ১৭৩ জন শিশুকে। এর মধ্যে ৬-১১ মাস বয়সী ৬৭৬৩ জন এবং ১২-৫৯ মাস বয়সী ৫৩ হাজার ৪১০ জন শিশুকে এ ক্যাপসূল খাওয়ানো হবে। রাসিকের ৩৪৩ টি স্থায়ী এবং ৪১ টি ভ্রাম্যমান কেন্দ্র সহ মোট ৩৮৪ টি কেন্দ্রে ভিটামিন এ প্লাস ক্যাপসূল খাওয়ানো হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী সিটি কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম উল আযীম।

তিনি বলেন, শিশুদের সুশিক্ষায় শিক্ষিত করে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে প্রয়োজন সুস্বাস্থ্য। সুস্বাস্থ্যের জন্য তাদের ভিটামিন ‘এ’ খাওয়ানো প্রয়োজন। ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর পাশাপাশি তাদের সেই সকল শাক-সবজি, ফল খাদ্য খাওয়াতে হবে যাতে প্রয়োজনীয় ভিটামিন ‘এ’ রয়েছে। শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়ানোর সময় লক্ষ্য রাখতে হবে কোন শিশুই যেন ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো থেকে বাদ না পড়ে।

আরও উপস্থিত ছিলেন, রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা এফ এ এম আঞ্জুমান আরা বেগম, প্রধান নির্বাহী কর্মকর্তা শরিফ উদ্দীন।15328285_1845240572431713_1160979248_n

এদিকে জেলা পর্যায়ে মোট ২ লাখ ৯৩ হাজার ৩৮ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসূল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বৃহস্পতিবার সিভিল সার্জন অফিসের সম্মেলণ কক্ষে আয়োজিত সাংবাদিকদের অবহিতকরণ সভায় এ তথ্য জানানো হয়।

শনিবার অনুষ্ঠিত ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে জেলার মোট ১৭৪৪ টি কেন্দ্রে ৬-১১ মাস বয়সী ২৮হাজার ৫৯৬ জন এবং ১২-৫৯ মাস বয়সী ২ লাখ ৬৪ হাজার ৪৪২ জন শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ প্লাস ক্যাপসূল।

রাজশাহী ডেপুটি সিভিল সার্জন ডা: ফারহানা হক-এর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, রাজশাহী সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা: প্রদীপ কুমার বিশ্বাস এবং রাণীনগর আরবান ডিসপেনসারী এর মেডিকেল অফিসার ডা: ফরিদ হোসেন।

সভায় জানানো হয়, ভিটামিন এ ক্যাপসূলের কোন পার্শ্বপতিক্রিয়া নেই। তবে বমি ভাব,বমি হওয়া, মাথা ব্যথা ইত্যাদি লক্ষণ প্রকাশ পেতে পারে যা ২৪ ঘন্টার মধ্যেই অবলুপ্ত হয়ে যায় এবং শরীর স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। ভিটামিন এ প্লাস ক্যাপসূল অন্ধত্ব প্রতিরোধ করে, শিশুর দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত করে। এছাড়াও ভিটামিন এ সকল ধরনের মৃত্যূর হার ২৪ শতাংশ হ্রাস করে, হাম জনিত মৃত্যূ ৫০ শতাংশ হ্রাস করে এবং ডায়ারিয়া জনিত মৃত্যূর হার ৩৩ শতাংশ হ্রাস করে।