বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

স্বাস্থ্যরক্ষায় চিন্তিত? তাহলে এই তালিকা অাপনার জন্যই

SONALISOMOY.COM
মে ১৮, ২০১৮
news-image

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্যরক্ষায় প্রয়োজন পরিমিত খাবার। বাড়তি ওজন কমানোর জন্য খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণের নানা রকম পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক তৈরি করেছেন পরিমিত বা নিয়ন্ত্রিত খাবারের একটি বিশেষ তালিকা। তাঁরা দাবি করছেন, এটিই ‘বিশ্বের সেরা খাদ্যতালিকা’। আর এটি অনুসরণ করে ওজন নিয়ন্ত্রণ করার প্রচেষ্টায় সাফল্য আসবে।

স্বভাবতই কৌতূহল হয়, কী কী খাবারের উল্লেখ রয়েছে এই বিশেষ তালিকায়? গবেষকেরা মূলত উচ্চমাত্রার প্রোটিন এবং স্বল্পমাত্রার শর্করাসমৃদ্ধ খাবার দিয়েই সাজিয়েছেন তালিকাটি। এই সমন্বিত খাদ্যাভ্যাস মানুষের ওজন ছয় মাসে স্বাস্থ্যকর পর্যায়ে নিয়ে আসতে পারে বলে দাবি করা হচ্ছে।

ইউরোপের বিভিন্ন দেশে পরিচালিত গবেষণার ভিত্তিতে এই ‘শ্রেষ্ঠ খাদ্যতালিকা’ তৈরি করা হয়েছে। এতে মহামূল্যবান বা দুষ্প্রাপ্য কোনো খাবার অন্তর্ভুক্ত হয়নি। বরং যা যা আছে, তার সবই আমাদের অতি পরিচিত ও সুলভ খাবার। তালিকাটিতে তাজা শাকসবজি, পরিমিত আমিষের উৎস (যেমন: মাছ, মুরগি, শিমের বিচি, বাদাম, দুগ্ধজাত নানা রকমের খাবার) এবং স্বল্প শর্করাসমৃদ্ধ খাবারের (যেমন: রাইয়ের রুটি ও যব) সমন্বয় ঘটানো হয়েছে।

অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়ের হিউম্যান নিউট্রিশন বিভাগের অধ্যাপক জেনি ব্র্যান্ড-মিলার বলছেন, উচ্চমাত্রার প্রোটিন ও স্বল্পমাত্রার শর্করাসমৃদ্ধ খাবারের সমন্বিত প্রয়োগে মানবদেহে পরিতৃপ্তি দানকারী এক ধরনের বিশেষ হরমোনের নিঃসরণ বৃদ্ধি পায়। এতে মানুষ নিজেকে অধিকতর প্রাণবন্ত ও পরিপূর্ণ অনুভব করে।

গবেষকেরা সাধারণ খাবারের পরিবর্তে তাঁদের তৈরি খাদ্যতালিকা অনুসরণের পক্ষে নানা যুক্তি তুলে ধরেছেন। তাঁরা বলছেন, তালিকাটি নানা পুষ্টি উপাদানসমৃদ্ধ খাবারে পরিপূর্ণ। এটি ঠিকমতো অনুসরণে রক্তে শর্করা বা চিনির মাত্রা নিয়ন্ত্রিত পর্যায়ে রাখা সম্ভব হবে এবং অন্ত্রের কোষকে উজ্জীবিত করা যাবে। এই খাদ্যতালিকা অনুসরণের পাশাপাশি নিয়মিত শরীরচর্চা করার পরামর্শ দেয়া হয়।