শুক্রবার, ৩ মে, ২০২৪

প্রিমাডলার এবং মার্চেন্টবে’র এর চুক্তি স্বাক্ষর

SONALISOMOY.COM
ডিসেম্বর ২০, ২০২১
news-image

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের পোশাক শিল্প কারখানাগুলোর মান বিশ্ববাজারে তুলে ধরার জন্য মার্চেন্ট বে এবং প্রিমাডলারের সাথে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ১৩ ডিসেম্বর মার্চেন্টবের কার্যালয়ে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির ফলে বাংলাদেশের তৈরি পোশাক কারখানাগুলো নিজেদের ডিজিটাল প্রোফাইলে ‘ফ্যাক্টরি সোশ্যাল স্কোর’ যোগ করতে পারবে যা আন্তর্জাতিক বায়ারদের বিশ্বাস অর্জনে ব্যাপক সহায়তা করবে।

মার্চেন্টবের মার্কেটপ্লেসে বর্তমানে ৭০০ টিরও বেশি কারখানার প্রোফাইল রয়েছে। মার্চেন্টবে ও প্রিমাডলারের এই চুক্তির ফলে ফ্যাক্টরিগুলো চাইলে এই স্কোর যোগ করতে পারবেন।

ফ্যাক্টরি সোশ্যাল স্কোর সিস্টেম হল পোশাক কারখানাগুলোর সামাজিক এবং পরিচালন কার্যক্ষমতা মনিটরিংয়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি সূচক যা “ইএসজি” নামে পরিচিত। এটির অ্যালগরিদম বাংলাদেশ ও লন্ডনে নির্মিত হয়েছে। বিশ্বজুড়ে পরিবেশগত, সামাজিক এবং পরিচালনা পরিবর্তনের জন্য একটি শক্তিশালী মাধ্যম।

মার্চেন্টবের ফ্যাক্টরি প্রোফাইলগুলো বাংলাদেশী পোশাক সরবরাহকারী কারখানাগুলোর সক্ষমতা বিশ্বব্যাপি প্রদর্শনের জন্য একটি নেতৃস্থানীয় উদ্যোগ। ফ্যাক্টরি প্রোফাইলে ফ্যাক্টরি সোশ্যাল স্কোর যোগ করা শ্রমিকদের অবস্থার উপর স্বচ্ছতা প্রদান করে যা নতুন অর্ডার পাওয়া এবং ব্যবসা সম্প্রসারণের ক্ষেত্রে ক্রেতাদের আস্থা তৈরি করে।

মার্চেন্টবের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আবরার হোসেন সায়েম বলেন, “ফ্যাক্টরি সোশ্যাল স্কোর যুক্ত করা আমাদের জন্য একটি যুগান্তকারী সংযোজন। কারখানাগুলো প্রিমাডলারের প্রযুক্তি ব্যবহার করে তাদের রিয়েল টাইম ইএসজি স্কোর মার্চেন্টবে প্রোফাইলে প্রদর্শন করতে সক্ষম হবে। আন্তর্জাতিক বায়াররা এখন ইএসজি ইস্যুতে খুব মনোযোগী – এবং এটি বাংলাদেশী পোশাক শিল্পের জন্য একটি গো-টু প্ল্যাটফর্ম হিসাবে আমাদের আরও প্রতিষ্ঠিত করবে।”

প্রিমাডলারের গ্রুপ সিইও টিম নিকোল লন্ডন থেকে বলেন, “আমরা মার্চেন্ট বে-এর সাথে কাজ করতে পেরে অত্যন্ত আনন্দিত। তারা একটি দুর্দান্ত এবং সময়োপযোগী সিস্টেম তৈরি করেছে যা খুব দ্রুত এগিয়ে যাচ্ছে। আমাদের ফ্যাক্টরি সোশ্যাল স্কোর বড় আন্তর্জাতিক ব্র্যান্ড এবং খুচরা বিক্রেতারা তাদের আন্তর্জাতিক সাপ্লাই চেইন জুড়ে নিয়ে আসছে। বাংলাদেশী কারখানার মালিকদের এক্ষেত্রে পদার্পের ইচ্ছাই প্রমাণ করে বাংলাদেশের কারখানাগুলো তাদের ইএসজি রেটিংয়ের বিষয়ে আত্মবিশ্বাসী।”

বাংলাদেশের প্রিমাডলার লিয়াজোঁ অফিসের কান্ট্রি ম্যানেজার মুনাওয়ার উদ্দিন বলেন, “মার্চেন্টবে টিম ইএসজি-এর উপর খুব মনোযোগী তাই আমাদের আলোচনাকে এগিয়ে নিয়ে যেতে খুব দ্রুত সম্ভব হয়েছে। এটি বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ হবে এবং আমরা তাদের সাথে দীর্ঘ সম্পর্ক ও নতুন নতুন প্রযুক্তিভিত্তিক কাজের অপেক্ষায় রয়েছি”।